উপন্যাসবিষয়াবলিলেখকহুমায়ূন আহমেদ

বৃষ্টি বিলাস হুমায়ূন আহমেদ Free PDF Download

বৃষ্টি বিলাস হুমায়ূন আহমেদ  Free PDF Download

আস সালামুয়ালাই কুম , আশা করছি সবাই ভালো আছেন । আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ এর বৃষ্টি বিলাস উপন্যাস টি।

বৃষ্টি বিলাস হুমায়ূন আহমেদ রিভিউ : 

বৃষ্টি বিলাস হুমায়ূন আহমেদ  এর রোমান্টিক উপন্যাস। এটি মূলত একটা মধ‍্যবিত্ত পরিবারের কাহিনী যা খুবই সাধারণ কিন্তু লেখক তার লেখার মাধ্যমে অসাধারণ ভাবে ফুটিয়ে তুলেছেন। 

কাহিনীর পরিবারের কর্তা একজন ব‍্যাংক ক‍্যাশিয়ার এবং তিনি হুট করেই পরিবারের সবার সাথে বন্ধুত্বসুলভ ব‍্যবহার করতে শুরু করেন। আর যার প্রধান কারণ মেয়ের বিয়ে দিবেন এবং ছেলে পছন্দের। কিন্তু এই আচরণ পরিবারের কেউ সহজভাবে মেনে নিতে পারেন নি, বিশেষ করে বাড়ির ছোট মেয়ে ও ছোট ছেলে।

শামা

শামা হঠাৎ কলেজ থেকে এসে জানতে পারলো তার বাবা একজন পাত্র পছন্দ করেছেন যে কী না তার বাবার অফিসেই চাকরি করে এবং সেইদিন ই তাকে দেখতে আসবে। পাত্রপক্ষ শামাকে দেখতে আসলো এবং তাদের মেয়ে পছন্দ হলো এবং বিয়ের কথা পাকাপাকি হলো। এদিকে শামার ছেলেকে পছন্দ না হলেও মেনে নিলো। কারণ তার নিজের পছন্দ করা কোনো ছেলে নাই। তাই পরিবারের পছন্দ করা ছেলেকেই মেনে নেয় এবং ফাজলামি করে ছেলের নাম দিলো ” খাতাউর “।



আবার শামারা যেই বাসায় ভাড়া থাকতেন সেই ভদ্র বাড়িওয়ালার নাম মুত্তালিব সাহেব, বয়স পঞ্চান্ন এবং বাড়ির দোতলায় সে থাকেন। স্ত্রীর সাথে অনেক আগেই বিচ্ছেদ হওয়ার তিনি একা থাকতেন। তার হাটু বাকাতে না পারার সমস্যা ছিল এবং তার দেখাশোনা করতো নিচতলার শামা মেয়েটি। মুত্তালিব সাহেব কোনো এক অজানা কারণে শামাকে ভালো লাগতো কিন্তু সেই চাইতো শামা তার কথা ভালো লাগার কথা জানুক। অপরদিকে কারণে অকারণে শামা মুত্তালিবের বাসায় আসতো, কখনো টেলিফোন করতে, কখনো কিছু রান্না করে নিয়ে আসতো। যখন মুত্তালিব জানতে পারেন শামার বিয়ে ঠিক হয়েছে তখন তার মেজাজ খারাপ হয়।

bristy bilas

এদিকে মাঝবয়সী শামার মাথায় দুষ্টু বুদ্ধি আসে, শামা আতাউরকে ফোন দেয় আর শামা ছোট বোন এষা সেজে কথা বলে। তার বান্ধবীর বিয়েতে যাওয়ার সময় আতাউর কে নিয়ে যায় গিফট কিনতে, তারপর বিয়ে বাড়িতে যায়। যদিও বান্ধবীর বিয়েতে অনেক কিছু ঘটে যায়, সেখানে আবার আশরাফুল নামের একটা ছেলে শামাকে পছন্দ করে বসে। এই কাহিনী পুরো টা জানতে হলে পড়তে হবে আপনাকে বৃষ্টি বিলাস উপন্যাস টি।

এদিকে শামার বাবা একসময় জানতে পারে আতাউর পাগল। বছরের কোনো একটা সময় সে একা ঘরে বন্দি থাকে। তখন সে বিয়ে ভেঙে দেয়। বান্ধবীর বিয়ে শেষ না হতেই বাবার অসুস্থতার কথা শুনে শামা বাড়ি চলে আসে।

শামা যখন জানতে পারে তার বিয়ে ভেঙে গেছে তার মন খারাপ  হয়। কারণ ইতিমধ্যে ই সে অনেক কিছু ভেবে ফেলেছে আতাউর কে নিয়ে। এমনকি তার সন্তানের নাম কী হবে এটাও।

বৃষ্টি বিলাস হুমায়ূন আহমেদ বইয়ের বিবরণ : 

  • বইয়ের নামঃ বৃষ্টি বিলাস 
  • লেখকঃ হুমায়ূন আহমেদ
  • প্রথম প্রকাশঃ২০০০ সাল
  • প্রকাশনীঃ অন্যপ্রকাশ
  • সাইজঃ ১৩ মেগাবাইট এর  চেয়েও কম
  • পাতা সংখ্যাঃ ১০৩  টি
  • বইয়ের ধরণঃ উপন্যাস
  • ফরম্যাটঃ পিডিএফ (PDF)

বৃষ্টি বিলাস হুমায়ূন আহমেদ ফ্রি পিডিএফ ডাউনলোড

ব্রি: দ্র : আমরা বইগুলো বিভিন্ন অপেন সোর্স থেকে সংগ্রহ করি । তাই এর কপিরাইট আমাদের হাতে নেই। তবে আমরা ব্যাক্তিগতভাবে সাজেস্ট করবো হার্ড কাভার বই এ পড়তে। কারণে যে বই লিখে সেই বলতে পারে সেটা কতটা পরিশ্রমসাধ্য।তাকে তার পাওয়া থেকে বঞ্চিত করা ঠিক না।   হ্যাপি রিডিং । 

এছাড়াও আমাদের সাথে যুক্ত হতে পারেন ফেসবুক পেইজ ও গ্রুপের মাধ্যমে । আপনাদের যেকোন বই লাগলে আমাদের অবশ্যই জানাবেন। আমরা যথাসাধ্য দেয়ার চেষ্টা করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button