উপন্যাসবিষয়াবলিলেখকহুমায়ূন আহমেদ

মেঘ বলেছে যাব যাব pdf download – হুমায়ূন আহমেদ | Megh Boleche Jabo Jabo pdf download

মেঘ বলেছে যাব যাব -হুমায়ূন আহমেদ | Megh Boleche Jabo Jabo

 আসসালামু আলাইকুম, আশা করছি সবাই ভালো আছেন । আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি হুমায়ূন আহমেদের একটি জনপ্রিয় উপন্যাস  মেঘ বলেছে জাবো জাবো পিডিএফ নিয়ে ।  আশা করি আপনাদের ভালো লাগবে । মেঘ বলেছে যাব যাব। বইটি প্রথম প্রকাশ পায় ১৯৯৭ সালে । এছাড়া হুমায়ূন আহমেদের আরও বই পেতে এখানে ক্লিক করুন।  আমাদের কাছে রয়েছে হাজারো বই সমাহার । আপনার পছন্দের বইটি পেতে সার্চ অপশন থেকে বইয়ের নাম সার্চ করুন।  প্রতিদিনই আমরা নতুন নতুন বই  সংযুক্ত করছি আমি সাইটে।

মেঘ বলেছে যাব যাব ভূমিকা : 

মেঘ বলেছে যাব যাব।  আকাশে মেঘেরা  কি কথা বলে? তারা কি যেতে চায় কোথাও? তারা কোথায় যেতে চায়?

বর্ষার ঘন কালো আকাশের দিকে তাকিয়ে চিত্রলেখার হঠাৎ এই কথা মনে হল।  10 12 বছরের কিশোর মানে এরকম একটা চিন্তা আসতে পারে ,  চিত্রলেখার বয়স 25।  এরকম অদ্ভুত চিন্তা তার জন্য স্বাভাবিক নয় অ  তবুও কেন জানি নিজেকে তার মেঘের মতো মনে হয়।  তার কোথাও জানি যেতে ইচ্ছা করে। এরকম ইচ্ছে তো সব মানুষেরই করে।  সব মানুষের ভেতরে কি তাহলে এক টুকরো মেঘ ঢুকে আছে ?  যে কেবল কোথাও যেতে চাই?

মেঘ বলেছে যাব যাব বই নিয়ে লেখকের এর মতামত ভূমিকা :

 অনেকদিন থেকেই লেখালেখি করতে পারছিলাম না । কাগজ-কলম নিয়ে বসি –  ঘন্টাখানেক পার  হয় উঠে আসে।  কাগজের নানা বিচিত্র কলা দেখা যায়। সেইসব চিত্রকর্ম দেখে আমার খুব আহ্লাদিত হলেও অন্যরা আমার দিকে কেমন কেমন করে যেন তাকায়।  একসময় লিখতে শুরু করলাম। খুবই অনাগ্রহ নিয়ে লিখা।   যেন আনন্দময় লেখা নয় বিশ্ববিদ্যালয় জমা দেওয়ার জন্য টার্ম পেপার তৈরি করছি।  লেখাটা এগুতে লাগলো কিন্তু অদ্ভুত ভঙ্গিতে,  সবাই প্রথম  চ্যাপ্টার লিখে দ্বিতীয় চ্যাপ্টার লিখে তারপর তৃতীয়তে । আমি শুরু করলাম উল্টো দিক থেকে ।  প্রথমে যে চ্যাপ্টার টা লেখা হলো একসময় সেটা হয়ে গেল সপ্তম চ্যাপ্টার । যা শুরু হল আমাদের ময়মনসিংহের ভাষায় কাকে বলে ’বেরাছেড়া’ ।



এক সময় সেই”বেরাছেড়া’  সমাপ্তি হলো।  প্রকাশক বন্ধু আলমগীর রহমান খুশি মনে পান্ডুলিপি ছাপাতে নিয়ে গেলেন।  লেখা কম্পোজ এবং ফ্রুট দেখা শেষ হওয়ার পর যখন সাফার শুরু হবে তখন আমি তাকে বললাম কয়েকটা নাম পাল্টে দিতে হবে।  নামগুলো উপন্যাসের চরিত্রের সঙ্গে যাচ্ছে না।  তিনি মাথায় হাত দিয়ে ।সংগত যুক্তি দেখালেন –  নামের সঙ্গে চরিত্রের সম্পর্ক কি?  একই নাম অথচ চরিত্রে আকাশ-পাতাল পার্থক্য তো সব সময় দেখা যায়।  অকাট্য যুক্তি – কিন্তু লেখালেখি জগৎটা হিমু জগতের মত যেখানে যুক্তি সব সময় কাটে না ।  নাম পাল্টানো হলো ।  তখন আমি বললাম বইয়ের নাম আমি পাল্টেছি।  তিনি দ্বিতীয়বার মাথায় হাত দিয়ে বসে পড়লেন ।  কারণ প্রচ্ছদ হয়ে গেছে আবার নতুন নামে প্রচ্ছদ হলো। 

বই বের হয়ে গেছে ।  এখন আমার বইয়ের পর তোমার নামটা পছন্দ হলো না।  মনে হচ্ছে আগের নামটাই ভাল ছিল।  তার চেয়েও মজার ব্যাপার –  চরিত্রগুলো আগে যে নাম ছিল এখন মনে হচ্ছে সিন আমলেই ঠিক ছিলো। 

– হুমায়ূন আহমেদ 

megh boleche jabo jabo

মেঘ বলেছে যাব যাব পিডিএফ বইয়ের বিবরণ : 

  • বইয়ের নাম :মেঘ বলেছে যাব যাব PDF
  • লেখক :  হুমায়ূন আহমেদ
  • প্রকাশকঃ অবসর প্রকাশনী
  •  প্রকাশ  সাল : ১৯৯৭
  • বইয়ের  সাইজ :  15  এমবিরও কম।
  • ভাষা : বাংলা
  •  ‍পৃষ্ঠা সংখ্যা : ২৪৮ টি
  • বইয়ের ধরণঃ উপন্যাস
  • ফরম্যাটঃ পিডিএফ (PDF)

মেঘ বলেছে যাব যাব পিডিএফ ডাউনলোড

ব্রি: দ্র : আমরা বইগুলো বিভিন্ন অপেন সোর্স থেকে সংগ্রহ করি । তাই এর কপিরাইট আমাদের হাতে নেই। তবে আমরা ব্যাক্তিগতভাবে সাজেস্ট করবো হার্ড কাভার বই এ পড়তে। কারণ আমরা জানি , একটা বইয়ের পিছনে একজন লেখককে কি পরিমাণ মেধাশ্রম ব্যয় করতে হয়। তাই আমরা সবসময়ই চাইবো লেখক যেন তার মেধাশ্রমের যথাযথ মর্যাদা পায়।    হ্যাপি রিডিং ।

এছাড়াও আমাদের সাথে যুক্ত হতে পারেন ফেসবুক পেইজ ও গ্রুপের মাধ্যমে । আপনাদের যেকোন বই লাগলে আমাদের অবশ্যই জানাবেন। আমরা যথাসাধ্য দেয়ার চেষ্টা করবো।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button